Gmail! | Yahoo! | Facbook

কবি ফররুখ আহমদের বসতভিটা রক্ষার দাবিতে মানববন্ধন

FacebookTwitterGoogle+Share

humanchin for poet farrukhঢাকা, ৬ জুন ২০২১ঃ কবি ফররুখ আহমদের বসতভিটার উপর দিয়ে রেলপথ নির্মাণ-পরিকল্পনার প্রতিবাদে মানববন্ধন করেছেন দেশের খ্যাতিমান লেখক-শিল্পীরা। গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণ কমিটি’র উদ্যোগে মানববন্ধন করা হয়। কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিনের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন কবি ও সাংবাদিক আবদুল হাই শিকদার।
কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণ কমিটির আহ্বায়ক কবি মোস্তফা মাহাথিরের সঞ্চালনায় কবি আবদুল হাই শিকদার বলেন, ভাষাসৈনিক-কবি ফররুখ আহমদ বাংলা ভাষা ও বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ কবি এবং জাতীয় সম্পদ। বিভিন্ন দেশে প্রতিভাবান সাহিত্যিক-শিল্পীদের স্মৃতি সরকারিভাবে ঐতিহ্য হিসেবে সংরক্ষণ করা হয়। বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ কবি ফররুখ আহমদের বসতভিটাও সরকারি ব্যবস্থাপনায় সংরক্ষণ করতে হবে।
বিশেষ অতিথি নাট্যকার মাহবুব মুকুল বলেন, দেশের অন্যান্য কবি-সাহিত্যিকের মতো কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণে জেলা প্রশাসক, সংসদ সদস্য, ভূমি মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা গ্রহণে এগিয়ে আসতে হবে। আমরা মনে করি, কবি ফররুখ আহমদের বসতভিটার উপর দিয়ে রেলপথ নির্মাণের পরিকল্পনা অসতর্কতাবশত ও অপ্রত্যাশিত একটি উদ্যোগ।
মানববন্ধনে অন্য বক্তারা বলেন, রেলপথ যেন বিকল্পভাবে নির্মাণ করা হয় এবং সরকারি খরচে যেন কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণ করা হয়।
মানববন্ধনে আরো বক্তব্য দেন- শিশুসাহিত্যিক মানসুর মুজাম্মিল, কবি এমদাদুল হক চৌধুরী, কবি সাইয়েদ জামিল, কবি আবিদ আজম, কণ্ঠশিল্পী তাওহীদুল ইসলাম, কবি তাওহিদ আদনান, মাহিয়ান সিফাত, মোহাম্মদ আবু সাইদ, কবি পরিবারের সদস্য ও ফররুখ স্মৃতি পাঠাগারের সভাপতি সৈয়দ রিপন আহমদ, কবি ফরিদ সাইদ, ফররুখ স্মৃতি পাঠাগারের সহসভাপতি খন্দকার আবদুল মান্নান, কবি ফররুখ আহমদের নাতি সৈয়দ মেহরাব আহমদ, সৈয়দ শাহেদ মাহমুদ, সৈয়দ আরিফ আহমদ প্রমুখ। নয়া দিগন্ত

মন্তব্য