Gmail! | Yahoo! | Facbook

ফিরহাদ হাকিম কলকাতার মেয়র হিসেবে শপথ নিলেন

FacebookTwitterGoogle+Share

firhad hakim৩ ডিসেম্বর ২০১৮ঃ কলকাতা পুরসভার নতুন মেয়র হিসেবে পশ্চিমবঙ্গের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম সোমবার শপথ নিলেন। সংখ্যাগরিষ্ঠ ভোটে নির্বাচিত সাদা ধুতি-পাঞ্জাবি পরিহিত ফিরহাদ হাকিমকে বিকেলে শপথ বাক্য পাঠ করান পুরসভার চেয়ারপারসন মালা রায়। এদিন ডেপুটি মেয়র হিসেবে নিযুক্ত করা হয়েছে মেয়র পারিষদ অতীন ঘোষকে।

স্বাধীন ভারতে ফিরহাদ হাকিমই কলকাতা পুরসভার প্রথম মুসলিম মেয়র হয়েছেন। এদিন দুপুরে কাউন্সিল অধিবেশনে ফিরহাদ হাকিমকে ১২১ ভোটে মেয়র প্রার্থী হিসেবে নির্বাচিত করা হয়। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে মাত্র ৫টি ভোট পেয়েছেন বিজেপি প্রার্থী মীনাদেবী পুরোহিত। বামফ্রন্ট পুর আইন না মেনে মেয়র নির্বাচন প্রক্রিয়ার প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছে। বামফ্রন্ট ও কংগ্রেস এদিন নির্বাচনে অংশ না নিয়ে তা বয়কট করেছে।

ফিরহাদ একইসঙ্গে মন্ত্রীত্ব ও মেয়রের দায়িত্ব সামলাবেন। এদিন মেয়রের চেয়ারে বসে নবনিযুক্ত মেয়র বলেছেন, প্রাতঃস্মরণীয় ব্যক্তিরা এই চেয়ারে বসেছেন। আমি তাঁদের মর্যাদা রক্ষার চেষ্টা করব।

আমাকে যে দায়িত্ব দেওয়া হয়েছে তা নিষ্ঠা ও সততার সঙ্গে পালন করব। তিনি কলকাতাকে সবুজ শহরে রূপান্তরিত করার জন্য গাছ লাগালে ও জলাভূমি সংরক্ষণ করলে নাগরিকদের কর ছাড়ের ঘোষণা দিয়েছেন। পুরসভার কাউন্সিলর না হয়েও ফিরহাদ হাকিম মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছায় মেয়র হয়েছেন। সে জন্য পুর আইনে সংশোধনী আনা হয়েছে। এই আইন সংশোধনীকে মানছেন না বিরোধীরা। এ নিয়ে ইতিমধ্যেই বামেদের পক্ষ থেকে কলকাতা হাইকোর্টে মামলা হয়েছে।

কলকাতা পুরসভার ১৪৪টি আসনের মধ্যে ১২২টি আসন তৃণমূল কংগ্রেসের, ১৪টি বামফ্রন্টের, ৫টি বিজেপির এবং ২টি আসন কংগ্রেসের দখলে রয়েছে। ১টি আসন শূণ্য রয়েছে। গত ২০শে নভেম্বর কলকাতার মেয়র পদ থেকে ইস্তফা দেন শোভন চট্টোপাধ্যায়। এরপরেই মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা পুরসভার পরবর্তী মেয়র হিসেবে ফিরহাদের নাম ঘোষণা করেছিলেন।

মন্তব্য