Gmail! | Yahoo! | Facbook

চূড়ান্ত আপিলে খালাস না হলে নির্বাচন নয়, হাইকোর্টের আদেশ বহাল

FacebookTwitterGoogle+Share

HCঢাকা, ২৮ নভেম্বর ২০১৮ঃ দুর্নীতির দায়ে দণ্ডিত কোনো ব্যক্তি পুরোপুরি খালাস না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না বলে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। আজ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বেঞ্চ এ আদেশ দেন।
এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিএনপির ৫ নেতার দণ্ড ও সাজা  ভোগ স্থগিত চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদন করা হয়। গতকাল মঙ্গলবার ওই আবেদন খারিজ করে দেন আদালত।  ওই রায়ের পর্যবেক্ষণে বলা হয়, বিচারিক আদালতে কারও বিরুদ্ধে দুই বছরের বেশি সাজা বা দণ্ড হলে সেই দণ্ড বা সাজার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল বিচারাধীন থাকা অবস্থায় নির্বাচনে অংশ নিতে পারবে না। যতক্ষণ না আপিল বিভাগ ওই রায় বাতিল বা স্থগিত করে জামিন না  দেয়।
এ আদেশের প্রেক্ষিতে মঙ্গলবারই আপিল করেন বিএনপিপন্থি চিকিৎসক নেতা ডা. জেড এম জাহিদ হেসেন। আজ দন্ড স্থগিতের এ আবেদন খারিজ করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ। এছাড়া হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে এ জেডএম জাহিদ হোসেনের করা আবেদনের ওপর কোন আদেশ দেননি (নো অর্ডার) প্রধান বিচারপতিরর নেতৃত্বে সৈয়দ মাহমুদ হোসেনের আপিল বেঞ্চ।
সর্বোচ্চ আদালতের এ আদেশের ফলে হাইকোর্টের দেয়া মঙ্গলবারের ওই আদেশ বহাল রয়েছে বলে জানান সংশ্লিষ্ট আইনজীবিরা।
আদালতে জাহিদ হোসেনের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবি রোকন উদ্দিন মাহমুদ, রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নী জেনারেল মাহবুযব আলম এবং দুদকে পক্ষে ছিলেন এডভোকেট খুরশিদ আলম খান।। মানব জমিন

মন্তব্য