Gmail! | Yahoo! | Facbook

ইয়েমেনের সোকোত্রা দ্বীপ দখলে নিলো সংযুক্ত আরআমিরাত

FacebookTwitterGoogle+Share

socortro৫ মে ২০১৮ঃ ইয়েমেনের একটি গুরুত্বপূর্ণ দ্বীপের সমুন্দ্রসীমা, সমুদ্রবন্দর ও বিমানবন্দর দখল করেছে সংযুক্ত আরব আমিরাতের সেনারা। ইয়েমেনি সরকারের এক কর্মকর্তা এই ঘটনাকে ‘আগ্রাসন’ উল্লেখ করে বলেছেন, সোকোত্রায় আমিরাত যা করছে তা অন্যায় হস্তক্ষেপ।

আল জাজিরাকে তিনি জানান, বৃহস্পতিবার চারটি সামরিক বিমান ও একশোরও বেশি আমিরাতের সৈন্য সোকোত্রা দ্বীপে মোতায়েন করা হয়।  এরপর শুক্রবার দ্বীপটি সফরে থাকা ইয়েমেনের প্রধানমন্ত্রী আহমেদ ওবায়েদ বিন দাঘরসহ দশ মন্ত্রীকে দ্বীপ ত্যাগ করতে বাধা দেওয়া হয়েছে। সৌদি আরবের এক কর্মকর্তা জানিয়েছেন, সোকোত্রার ঘটনা তদন্তে তারা তদন্ত দল পাঠাবেন।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য ঘোষিত সোকোত্রা দ্বীপে প্রায় ৬০ হাজার মানুষের বাস। সোমালিল্যান্ড উপকূলের কাছাকাছি অবস্থিত দ্বীপটিতে তিন হাজার মিটারেরর রানওয়ে বিশিষ্ট বিমানবন্দর রয়েছে যা যুদ্ধবিমান উড্ডয়ন ও অবতরণের উপযুক্ত। সম্প্রতি সোমালিল্যান্ডে একটি বাণিজ্যিক বন্দর স্থাপনে বিপুল বিনিয়োগ করেছে আমিরাত। সম্প্রতি ৯৯ বছরের জন্য সোকোত্রা দ্বীপটি লিজ নিয়ে সেখানে সামরিক কার্যক্রম চালানোর ঘোষণা দেয় আমিরাত।

দ্বীপটির বাসিন্দারা বলছেন, সরকারি ভবনগুলোতে আমিরাতের পতাকা ও দেশটির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের ছবি টানানো হয়েছে।

বর্তমানে সৌদি নির্বাসিত প্রেসিডেন্ট আবদ-রাবু মনসুর আল হাদীকে ক্ষমতায় বসাতে গত তিন বছর ধরে ইরান সমর্থিত হাউছি বিদ্রোহীদের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট। ওই জোটের অন্যতম সহযোগি আমিরাত।

মন্তব্য