Gmail! | Yahoo! | Facbook

চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার পেলেন তিন মার্কিনি

FacebookTwitterGoogle+Share

nobel loriets২ সেপ্টেম্বর ২০১৭ঃ চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার পেলেন তিন মার্কিনি। তারা হলেন- জেফরি সি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ডব্লিউ ইয়াং। সোমবার নোবেল কমিটি এই তিনজনের নাম ঘোষণা করেছে। টেলিগ্রাফ

শরীরের ‘বায়োলজিক্যাল রিদম’ নির্ধারণ করে এমন একটি জিন শনাক্ত করে এ পুরস্কার পেলেন তারা।

নোবেল অ্যাসেম্বলির পক্ষ থেকে বলা হয়- ‘উদ্ভিদ, প্রাণী ও মানব শরীর কিভাবে তাদের দৈনন্দিন কর্মচক্রকে দিবারাত্রির ছন্দের সঙ্গে খাপ খাইয়ে নেয়,’- বিজ্ঞানীদের আবিষ্কার থেকে তার ব্যাখ্যা পাওয়া গেছে।

এই তিন মার্কিন চিকিৎসা বিজ্ঞানী নোবেল পুরস্কারের জন্য আর্থিক মূল্য হিসেবে ১১ লাখ মার্কিন ডলার পাবেন। গত বছর চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছেন জাপানের বিজ্ঞানী ইউশিনোরি ওসুমি। প্রাণিকোষ কীভাবে নিজের উপাদানকে পুনঃপ্রক্রিয়াজাত করে, সেটি আবিষ্কারের জন্য তিনি নোবেল পান।

মঙ্গলবার পদার্থবিদ্যায় নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। বুধবার ও বৃহস্পতিবার যথাক্রমে রসায়নে ও সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

এবারের নোবেল পুরস্কার ঘোষণার মাত্র এক সপ্তাহ আগে গত সোমবার পুরস্কারের অর্থ বাড়ানোর ঘোষণা দেয় নোবেল ফাউন্ডেশন।

স্টকহোমে বেসরকারি এ প্রতিষ্ঠানের এক বিবৃতিতে বলা হয়, গত ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত এক বৈঠকে নোবেল ফাউন্ডেশনের বোর্ড পরিচালকরা সিদ্ধান্ত নেন, প্রতিটি বিভাগে ২০১৭ সালের নোবেল পুরস্কারের নগদ অর্থের পরিমাণ হবে ১১ লাখ মার্কিন ডলার।

২০১২ সালে নোবেল পুরস্কারের নগদ অর্থের পরিমাণ ২০ শতাংশ কমিয়ে এক কোটি ক্রোনা থেকে ৮০ লাখ ক্রোনা করা হয়। ২০০১ সাল থেকে এ পরিমাণ অর্থ দেয়া হচ্ছিল।

উল্লেখ্য, ডিনামাইট উদ্ভাবক সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের রেখে যাওয়া তহবিল থেকে নোবেল পুরস্কার বিজয়ীদের এ বিশাল অংকের অর্থ পুরস্কার দেয়া হয়।

মন্তব্য