Gmail! | Yahoo! | Facbook

ফুটবল ইতিহাসে প্রথম সবুজ কার্ড

FacebookTwitterGoogle+Share

green-cardঢাকা, ১১ অক্টোবর, ২০১৬ঃ ফুটবল মাঠে খেলোয়াড়দের সতর্ক করে দেয়ার জন্য দেখানো হয় হলুদ কার্ড। আর মাঠ থেকে বের করে দিতে চাইলে রেফারি দেখান লাল কার্ড। কিন্তু ইতিহাসে এই প্রথম এক ফুটবলার দেখলেন সবুজ কার্ড! কেন?

ইতালির সেরি-বি লীগে এই মৌসুমে সবুজ কার্ড দেখানোর নিয়ম চালু হচ্ছে, এটা আগেই জানা গিয়েছিল। তবে এটা হলুদ বা লাল কার্ডের মতো নেতিবাচক কিছু নয়। বরং মাঠে খেলোয়াড়সুলভ আচরণ বা অন্যদের জন্য প্রেরণাদায়ী কিছু করার জন্য এক ধরনের স্বীকৃতি এই সবুজ কার্ড। ইতিহাস গড়ে ফুটবলের প্রথম সবুজ কার্ড দেখেছেন ইতালির ক্রিস্টিয়ান গ্যালানো।

ঘটনাটি গত মঙ্গলবারের। সেরি-বি লীগে ভিরতাস এনতেল্লা ও ভিসেনজার মধ্যে একটি ম্যাচে কর্নার পেয়েছিল ভিসেনজা। কিন্তু ওই সময় ভিসেনজা স্ট্রাইকার গ্যালানো রেফারির কাছে গিয়ে স্বীকার করেন, বল মাঠের বাইরে যাওয়ার আগে এনতেল্লার কোনো খেলোয়াড়ের পা ছুঁয়ে যায়নি, বরং তার পা ছুঁয়ে গিয়েছিল।

এই সততার কারণেই গ্যালানোকে সবুজ কার্ড দেখান রেফারি মার্কো মেইনার্দি। ইতালিয়ান ফুটবল ফেডারেশন জানিয়েছে, মৌসুমে সবচেয়ে বেশি সবুজ কার্ড দেখা খেলোয়াড় মৌসুম শেষে একটা ফেয়ার প্লে ট্রফি পাবেন।

‘সেরি-বি’ সভাপতি আন্দ্রেয়া আবদি আগেই বলেছেন, ‘এটা প্রতীকী একটা পুরস্কার। কেউ উদাহরণ সৃষ্টি করার মতো কিছু করলেই কেবল এই পুরস্কার পাবে।’ ওয়েবসাইট।

মন্তব্য