Gmail! | Yahoo! | Facbook

ফিফার সভাপতি পদ থেকে সেপ ব্লাটারের পদত্যাগ

FacebookTwitterGoogle+Share

sep৩ জুনঃ অনেক জল্পনার মুখে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা-ফিফার সভাপতি নির্বাচিত হওয়ার চার দিনের মাথায় পদত্যাগ করলেন সেপ ব্ল্যাটার।

গতকাল মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানায়।

ফিফার শীর্ষ কর্মকর্তাদের দুর্নীতি নিয়ে সম্প্রতি যে ঝড় বইছে ফুটবল বিশ্বে, এরই ধারাবাহিকতায় মঙ্গলবার রাতে আকস্মিক পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়েছেন ৭৯ বছর বয়সী ব্লাটার।

তার পরিবর্তে অন্য কাউকে সভাপতি হিসেবে নির্বাচিত করার জন্য যত শিগগিরই সম্ভব এক্সট্রাঅর্ডিনারি ফিফা কংগ্রেস আহবান করেছেন তিনি।

গত শুক্রবার সুইজারল্যান্ডের জুরিখে অনুষ্ঠিত নির্বাচনে অনেক সংশয় আর জল্পনা-কল্পনার মধ্যে পঞ্চমবারের মতো বিশ্ব ফুটবলের প্রধান হিসেবে নির্বাচিত হয়েছিলেন ৭৯ বছর বয়সী সেপ ব্ল্যাটার।

ব্ল্যাটারের একমাত্র প্রতিপক্ষ ছিলেন জর্ডানের প্রিন্স আলী বিন আল হুসেইন। ফিফা সভাপতি হওয়ার জন্য কোনো প্রার্থীকে ২০৯টি ভোটের অন্তত দুই-তৃতীয়াংশ অর্থাৎ ১৪০ ভোট পেতে হয়। প্রথম দফা ব্ল্যাটার ১৩৩ আর প্রিন্স আলী পান ৭৩ ভোট। বাকি তিন ভোট বাতিল হয়ে যায়।

নিয়ম অনুযায়ী দ্বিতীয় দফায় সংখ্যাগরিষ্ঠ ভোট পাওয়া প্রার্থী নির্বাচিত হবেন। তবে তার আর প্রয়োজন পড়েনি। দ্বিতীয় দফা নির্বাচনের আগে সরে দাঁড়ান প্রিন্স আলী। তাই আরো চার বছরের জন্য ফিফা সভাপতির দায়িত্বে ব্ল্যাটার। যে দায়িত্ব তিনি পালন করে আসছেন ১৯৯৮ সাল থেকে।

মন্তব্য