Gmail! | Yahoo! | Facbook

এক হাতের ছোট একটি গাছের দাম সাড়ে চার লাখ!

FacebookTwitterGoogle+Share

filodedronঢাকা, ০৪ সেপ্টেম্বর ২০২০: চার লাখ টাকায় একটি গাড়ি কিনতে পারবেন, এমনকি বিদেশ ভ্রমণ করতে পারবেন। কিন্তু চার লাখের সঙ্গে বাড়তি ৬৩ হাজার টাকা যোগ করে একটি গাছ কিনেছেন নিউজিল্যান্ডের তিন ব্যক্তি। স্থানীয় মুদ্রায় গাছটির মূল্য দাঁড়ায় আট হাজার ১৫০ নিউজিল্যান্ড ডলার।

এক হাতের চেয়ে ছোট গাছের মাত্র চারটি পাতা রয়েছে। আর নিলামের মাধ্যমে গাছটিকে নিজের করে নেন সৌখিন ব্যক্তিরা। গাছটির নাম ‘ফিলোডেন্ড্রন মিনিমা’। ছোট্ট এই ইন্ডোর গাছটি আসলে বিরল ভ্যারাইটি।

গাছের চারটি পাতার প্রতিটিতে অদ্ভুতভাবে রয়েছে হলুদ রঙের ছোপ। পাতার অর্ধেকটা সবুজ আর অর্ধেকটা হলুদ। এমন রঙের গাছ কখনো দেখা যায় না।

‘ট্রেড মি’ নামের একটি অনলাইন ট্রেডিং সাইটে ‘ফিলোডেন্ড্রন মিনিমা’ প্রজাতির গাছ কিনতে প্রতিযোগিতা শুরু করেন ক্রেতারা। নিলামের দৌঁড় চার লাখ ৬৩ হাজার টাকায় গিয়ে থামে।

নিলামের সময় ট্রেডিং সাইটে লেখা হয়, গাছটি কৃত্রিমভাবে রঙ করা হয়নি। সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিতেই এমন বিরল রঙের অধিকারী এ গাছটি।

গাছটি প্রসঙ্গে এক পরিবেশবিদ জানান, এ ধরনের গাছের সবুজ অংশে সালোকসংশ্লেষ হয়। আর হলুদ অংশে শর্করা তৈরি হয়।

গাছটির এক ক্রেতা বলেন, তিন জন মিলে গাছটি কিনেছি। পরবর্তীতে একটি সুন্দর ট্রপিক্যাল বাগান তৈরি করা হবে। তৈরি করা বাগানে বিরল প্রজাতির গাছ থাকবে। এছাড়া পাখি ও প্রজাপতিও থাকবে। আর বাগানের মাঝে থাকবে একটি রেস্তোরাঁ। শুধু নিউজিল্যান্ডে নয়, গোটা বিশ্বে এ রকম ট্রপিক্যাল বাগান আর কোথাও হয়তো দেখা যাবে না। ডেইলি বাংলাদেশ

সূত্র: ইন্ডিয়া টুডে। 

মন্তব্য