Gmail! | Yahoo! | Facbook

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের জন্য ভারতের বিশেষ কৌশল

FacebookTwitterGoogle+Share

indo১৩ সেপ্টেম্বর ২০১৯ঃ পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের জন্য ভারত বিশেষ কৌশল তৈরি করেছে। বৃহস্পতিবার মধ্যপ্রদেশের গোয়ালিয়রে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী এবং সাবেক সেনাপ্রধান জেনারেল ভি কে সিং এ বথা জানিয়েছেন। তবে সেই কৌশল ঠিক কী তা প্রকাশ্যে বলা যাবে না বলে তিনি জানিয়েছেন।
গত বুধবারই ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেছেন, পাক নিয়ন্ত্রিত কাশ্মীরে অভিযান চালানোর জন্য প্রস্তুত রয়েছে ভারত। তবে তা নির্ভর করছে সরকারের সিদ্ধান্তের উপর। বর্তমান সেনানায়কের এই বক্তব্যের প্রতিক্রিয়াতেই সাবেক সেনানায়ক ভারতের স্ট্রাটেজি বা কৌশলের কথা জানিয়েছেন। গত বৃহস্পতিবারই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাশ্মীর নিয়ে বলেছেন, ৩৭০ ধারা বাতিল ট্রেইলার মাত্র। খেলা অনেক বাকী রয়েছে। এর আগে হরিয়ানাতে এক সভায় ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও বলেছেন, কাশ্মীরের সঙ্গে কথা হতে পারে শুধু পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর নিয়ে।
উল্লেখ্য, জম্মু-কাশ্মীরের দুই তৃতীয়াংশই ১৯৪৮ সাল থেকেই পাকিস্তানের নিয়ন্ত্রণে। বৃহস্পতিবার ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেছেন, এই ধরণের বিষয়ে সরকার সিদ্ধান্ত গ্রহণ করে। আর সরকারের নির্দেশ অনুয়ায়ীই সেনাবাহিনীর মত সংস্থা কাজ করে। সেনাবাহিনী যে সম্পূর্ণভাবে তৈরি সেকথাও বলেছেন সেনাপ্রধান। জম্মু-কাশ্মীর প্রসঙ্গে বিপিন রাওয়াত বলেন, এই অঞ্চলের মানুষের শান্তি ও নিরাপত্তা রক্ষায় সেনাবাহিনীর সঙ্গে সহযোগিতা করা উচিৎ। তিনি আরো বলেন, বহুদিন ধরে কাশ্মিরীরা সন্ত্রাসের আগুনে দগ্ধ হচ্ছে। এখন তাদের সরকারকে শান্তি প্রতিষ্ঠা এবং উন্নয়নের জন্য একটি সুযোগ দেওয়া উচিৎ।

মন্তব্য