Gmail! | Yahoo! | Facbook

গণভোটের মাধ্যমে জম্মু-কাশ্মীরে স্থায়ীভাবে শান্তি প্রতিষ্ঠা প্রয়োজনঃ আব্দুল কাদির সালেহ

FacebookTwitterGoogle+Share

kmukভারতীয় সরকার কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল ও মোদি সরকারের আগ্রাসনের প্রতিবাদ এবং কাশ্মীরের স্থায়ী স্বাধীনতা প্রদানের দাবিতে খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার এক প্রতিবাদ সমাবেশ গত ১৭ আগস্ট ২০১৯ অনুষ্ঠিত হয়।

ইস্ট লন্ডনস্থ আলহুদা সেন্টারে অনুষ্ঠিত সমাবেশে শুরুতে কোরআন তেলাওয়াত করেন, হাফিজ নাজমুল হক। শাখার সভাপতি মাওলানা সাদিকুর রাহমানের সভাপতিত্বে ও সহ সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুল করিম উবায়েদের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন খেলাফত মজলিসের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব অধ্যাপক মাওলানা আব্দুল কাদির সালেহ।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, জাতিসংঘ গণভোটের মাধ্যমে স্থায়ীভাবে জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন প্রদান করে মানবাধিকার রক্ষা ও শান্তি প্রতিষ্ঠায় এগিয়ে আসার আহবান জানান।
তিনি বলেন ১৯৪৭ সালে ৩৭০ ধারার খসড়া প্রস্তুত করেন শেখ আবদুল্লাহ। জম্মু-কাশ্মীরের প্রধানমন্ত্রী মহারাজা হরি সিংহ ও জওহরলাল নেহরু তাকে নিয়োগ করেছিলেন। তবে শেখ আবদুল্লাহ অস্থায়ীভাবে বিশেষ মর্যাদা দেওয়ার পক্ষে ছিলেন না বরং স্থায়ীভাবে জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসনের পক্ষপাতী ছিলেন। সেসময় কেন্দ্রীয় সরকার তার সেই দাবি মেনে নেয়নি। ফলে ভারতের অন্তর্ভুক্ত হয়েও ৩৭০ ধারা বলে জম্মু-কাশ্মীর ছিল আলাদা স্বায়ত্তশাসিত রাজ্য। কিন্তু বর্তমান ভারতের নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল করে মানবাধিকার লঙ্গন করে সন্ত্রাসের জন্ম দিয়েছে। কাশ্মীরের নাগরীকদের বিশেষ মর্যাদা ও সুযোগ-সুবিধা থেকে বঞ্ছিত করে পুর্ণ কাশ্মীরকে একটি জেলখানায় রুপান্তরীত করেছে।

এতে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট আলেমেদ্বীন আরিফ বিল্লাহ হেকিম আখতার (রাহঃ) এর খলিফা মাওলানা আসগর হুসাইন, বিশিষ্ট সাংবাদিক কমিউনিটি নেতা কে এম আবু তাহের চৌধুরী, বিশিষ্ট লেখক ও গবেষক ডঃ ফিরুজ মাহবুব কামাল, খেলাফত মজলিস যুক্তরাজ্যের সহ সভাপতি মাওলানা মুহাম্মদ শওকত আলী, সহ সভাপতি হাফিজ মাওলানা মুফতী হাসান নূরী চৌধুরী, জমিয়তে উলামা ইউকের সিনিয়র সহ সভাপতি মুফতী আব্দুল মুন্তাকীম।

এতে প্রধান বক্তা ছিলেন চেম্মারী সলিসিটরস চেয়ারম্যান ব্যারিষ্টার ইকবাল হোসাইন, বিশিষ্ট আইনজীবি ব্যারিষ্টার আলিমুল হক লিটন, বাংলাদেশ সুপ্রিম কোটের আইনজীবি মুহাম্মদ আলী হোসাইন, বিশিষ্ট কমিউনিটি নেতা জনাব নুর বক্স, বিশিষ্ট কমিউনিটি নেতা আহমদ কুতুব, বিশিষ্ট মানবাধিকার মুহাম্মদ শফিকুর রাহমান খান।

এতে আর বক্তব্য রাখেন খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার বায়তুলমাল সম্পাদক মাওলানা তায়ীদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মাওলানা হাফিজ কামরুল হাসান খান, তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক হাফিজ শেখ মুসতাক আহমদ, লন্ডন মহানগরীর সহ সাধারণ সম্পাদক মাওলানা নুফাইছ আহমদ বরকতপুরী, প্রশিক্ষন সম্পাদক মাওলানা দেলওয়ার হোসাইন, হেকনী শাখার সভাপতি মাওলানা আমিরুল ইসলাম, বো শাখার সভাপতি মাওলানা রশিদ আহমদ প্রমুখ।

অন্যান্য বক্তারা বলেন গত ৫ আগস্ট ২০১৯, ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ এক বিশেষ আদেশের মাধ্যমে আইনটি বাতিল করার প্রতিবাদ করে বলেন, ফলে ভারতের অন্যান্য রাজ্যের তুলনায় সাতদশক ধরে পেয়ে আসা বিশেষ মর্যাদা ও সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হওয়ার বিক্ষুব্ধ হয়ে উঠেছে নরেন্দ্র মোদির সরকার। যার কারণে জম্মু-কাশ্মীরের জনগণ আগ্রাসনে জুলুমে স্বস্তিতে নিশ্বাস নিতে পারছে না। ভারতীয় সন্ত্রাসী উক্ত তত্পরতা বন্ধ করে কাশ্মীরের স্থায়ী স্বাধীনতা প্রদানের আহবান জানান। একুশে জার্নাল

মন্তব্য