Gmail! | Yahoo! | Facbook

‘জয় শ্রীরাম’ এখন গণধোলাইয়ের মন্ত্র: অমর্ত্য সেন

FacebookTwitterGoogle+Share

a sen৬ জুলাই ২০১৯ঃ ভারতের পশ্চিমবঙ্গে ‘জয় শ্রীরাম’ স্লোগান নিয়ে এবার মুখ খুললেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

তিনি বলেন, মানুষকে নির্দয়ভাবে পিটিয়ে হত্যার করার মন্ত্রে পরিনত হয়েছে ‘জয় শ্রীরাম’। খবর আনন্দবাজার পত্রিকার।

অমর্ত্য সেন বলেন, পশ্চিমবঙ্গে এ বর্বরতা সম্প্রতি আমদানি হয়েছে। বঙ্গ সংস্কৃতিতে কোনও কালেই এ ধরনের স্লোগানের কোনও জায়গা ছিল না।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শুক্রবার বিকালে ‘স্বাধীনতা পরবর্তী সময়ে তার স্মৃতিতে কলকাতা’ শীর্ষক এক বক্তৃতায় অমর্ত্য সেন এসব কথা বলেন।

এ দিন সকালে শিশির মঞ্চে আরেকটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। সেখানেও বঙ্গ সংস্কৃতি এবং হিন্দুত্ববাদের ‘আস্ফালন’ নিয়ে মন্তব্য করেছিলেন অমর্ত্য সেন।

সেখানেও নোবেল জয়ী এ অর্থনীতিবিদ বলেছেন, ‘যখন শুনি কাউকে রিকশা থেকে নামিয়ে কিছু একটা বুলি আওড়াতে বলা হচ্ছে এবং তিনি বলেননি বলে মাথায় লাঠি মারা হচ্ছে, তখন শঙ্কা হয়। বিভিন্ন জাত, বিভিন্ন ধর্ম, বিভিন্ন গোষ্ঠীর মধ্যে পার্থক্য আমরা রাখতে দিতে চাই না। ইদানীং এটা বেড়েছে।

বক্তৃতা শেষে প্রশ্নোত্তর পর্বে তিনি বলেন, জয় শ্রীরাম, রাম নবমী- এ সব কোনও কিছুর সঙ্গেই বাঙালির কোনও যোগ নেই। তার মতে, এক সময় হিন্দু মহাসভা এ ধরনের সংস্কৃতির আমদানি ঘটানোর চেষ্টা করেছিল বাংলায়।

বিভেদের রাজনীতির বাতাবরণ তৈরি করার চেষ্টা করেছিল। এখন বিজেপি ঠিক সেই একই উদ্দেশ্যে বাংলায় ‘জয় শ্রীরাম’ সংস্কৃতির আমদানি ঘটানোর চেষ্টা করছে।

মন্তব্য