Gmail! | Yahoo! | Facbook

দাওরায়ে হাদিসের ফল প্রকাশ

FacebookTwitterGoogle+Share

haiyatul_ulya_logoঢাকা, ৩ জুলাই ২০১৯ঃ আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’র অধীনে অনুষ্ঠিত দাওরায়ে হাদীস (তাকমিল) পরীক্ষার ফল আজ সকাল ১১ টায় প্রকাশ করা হয়েছে।

এ পরীক্ষায় পরীক্ষার্থী সংখ্যা ছিল ছাত্র ১৮,৫৬৬ জন; ছাত্রী ৮,২২২ জন; মোট ২৬,৭৮৮ জন। সারাদেশে ১৭৪টি পুরুষ কেন্দ্রে ও ১৮৭টি মহিলা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গনমাধ্যমে পাঠানো বিবৃতিতে বিশাল কর্মকাণ্ডের বিভিন্ন স্তর– নিবন্ধন, পরীক্ষার্থী অন্তর্ভুক্তি, প্রশ্নপত্র তৈরি ও কেন্দ্রসমূহে প্রেরণ, পরীক্ষা গ্রহণ, খাতা দেখা, খাতা নিরীক্ষণ, ফলাফল তৈরি ইত্যাদি কাজে আন্তরিক সহায়তার জন্য মাদরাসাসমূহ, বোর্ড পরিচালকবৃন্দ এবং নেগরান, পরীক্ষক, নিরীক্ষক ও অফিসকর্মীসহ সংশ্লিষ্ট সকলের অক্লান্ত শ্রমপ্রদান ও ঐকান্তিকতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন হাইয়াতুল উলয়ার নেতারা।

মোট পরীক্ষার্থী সংখ্যা ২৬,৭৮৮ জন। বিভিন্ন বিভাগে উত্তীর্ণ হয়েছে ১৯,০৭৯ জন, অনুত্তীর্ণ ৪,৮৮২ জন এবং অনুপস্থিত ছিল ২,৬২৫ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ১৩,৮৬৯ জন এবং ছাত্রী ৫,২১০ জন। পাসের হার ছাত্র ৭৭.১৮%, ছাত্রী ৬৫.২৬%। গড় পাসের হার ৭৩.৫১%। মুমতায (স্টার) বিভাগে উত্তীর্ণ হয়েছে, ছাত্র ৯৫৯ জন এবং ছাত্রী ৯২ জন।

জায়্যিদ জিদ্দান (১ম) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৪,১২৪ জন, ছাত্রী ১,০৭৬ জন। জায়্যিদ (২য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৫,৬৩৪ জন, ছাত্রী ২,৩৫১ জন এবং মাকবূল (৩য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৩,১৫২ জন, ছাত্রী ১,৬৯১ জন। এছাড়া মোট ১৪ জনের পরীক্ষা বাতিল করা হয়।

যেভাবে পাবেন হাইআতুল উলয়ার রেজাল্ট: হাইআতুল উলয়ার নিজস্ব ওয়েব সাইট https://alhaiatululya.com এ রেজাল্ট পাওয়া যাবে। মোবাইল ফোনের মেসেজের মাধ্যমেও ফলাফল পাওয়া যাবে। যে কোন নম্বর থেকে মেসেজ অপশনে গিয়ে HTR (স্পেস) রোল নম্বর লিখে Send করতে হবে ২৯৯৩৩ নম্বরে।

আল হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর অধীনে পূর্ব ঘোষণা অনুযায়ী গত ২ শা’বান ১৪৪০ হিজরী, ৮ এপ্রিল ২০১৯ ঈসাব্দ থেকে দাওরায়ে হাদীস (তাকমীল) এর কেন্দ্রীয় পরীক্ষা শুরু হয়। কিন্তু দুঃখজনকভাবে প্রশ্ন ফাসের বিপর্যয় দেখা দিলে পুনরায় ১৬ শা’বান ১৪৪০ হিজরী, ২৩ এপ্রিল ২০১৯ ঈসাব্দ থেকে পরীক্ষা শুরু হয়। দুর্ভাগ্যজনকভাবে এবারও প্রশ্ন ফাসের বিপর্যয় দেখা দিলে বিশেষ পদ্ধতিতে ২৬ শা’বান ১৪৪০ হিজরী, ৩ মে ২০১৯ ঈসাব্দ পর্যন্ত পরীক্ষা গ্রহণ করা হয়।

দাওরায়ে হাদীসে মেধা তালিকার শীর্ষে যারা

এ বছর দাওরায়ে হাদীস (তাকমিল) ২৬,৭৮৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। বিভিন্ন বিভাগে উত্তীর্ণ হয়েছে ১৯,০৭৯ জন, অনুত্তীর্ণ ৪,৮৮২ জন এবং অনুপস্থিত ছিল ২,৬২৫ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ১৩,৮৬৯ জন এবং ছাত্রী ৫,২১০ জন। পাসের হার ছাত্র ৭৭.১৮%, ছাত্রী ৬৫.২৬%। গড় পাসের হার ৭৩.৫১%।

প্রথম স্থান অর্জন করে সারাদেশ থেকে মেধা তালিকার শীর্ষ রয়েছেন আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম (হাটহাজারী মাদরাসা)-এর আহমদ সালেম নকি (প্রাপ্ত নাম্বার ৯৩৯)।

যৌথভাবে দ্বিতীয় স্থান অর্জন করেছেন- জামেয়া মাদানিয়া আঙ্গুরা মহাম্মদপুর মাদরাসার হাসান আল মাহমুদ নাহিয়ান (প্রাপ্ত নাম্বার ৯৩০), আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম (হাটহাজারী মাদরাসা)-এর মাহমুদ সালমান জকি (প্রাপ্ত নাম্বার ৯৩০), আল-জামিয়া আল-ইসলামিয়া, পটিয়ার মুহাম্মদ আরফাত হোসাইন (প্রাপ্ত নাম্বার ৯৩০)।

তৃতীয় স্থান অর্জন করেছেন- জামিয়া রাহমানিয়া আরাবিয়া, সাত মসজিদ রোড, মোহাম্মদপুর, ঢাকা-এর সৈয়দ আবু সায়ীদ (প্রাপ্ত নাম্বার ৯২১)।

৪র্থ হয়েছেন- জামেয়া কাসেমুল উলুম দরগাহে হযরত শাহজালাল (রাহ:) সিলেট-এর মো: ইয়াহইয়া (প্রাপ্ত নাম্বার ৯১৭)।

যৌথভাবে ৫ম হয়েছেন- জামিয়া আরাবিয়া ইমদাদুল উলুম ফরিদাবাদ-এর মো: নুরুল আলম, (প্রাপ্ত নাম্বার ৯১৫) , জামিয়া সাহবানিয়া দারুল উলুম কলিয়াদি, দিঘলিয়ারটেক, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ মাদরাসার আব্দুল্লাহ সালেহ (প্রাপ্ত নাম্বার ৯১৫)।

যৌথভাবে ৬ষ্ঠ হয়েছেন- মো: আনাছ সরকার, আল-জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম , মাদানীনগর, সিদ্ধিরগঞ্জ, নারায়নগঞ্জ (প্রাপ্ত নাম্বার ৯১৪), মুহাম্মদ সোহাইব, আল-জামিয়া আল-ইসলামিয়া, পটিয়া, চট্টগ্রাম (প্রাপ্ত নাম্বার ৯১৪), মো: সোহেল কাদের, আল-জামিয়া আল-ইসলামিয়া, পটিয়া, চট্টগ্রাম (প্রাপ্ত নাম্বার ৯১৪)।

যৌথভাবে ৭ম হয়েছেন, মো: ওসমান গনি, মাদরাসা উমার বিন খত্তাব (রা:), মুহাম্মাদ নগর, জলমা, লবণচরা, খুলনা (প্রাপ্ত নাম্বার ৯১২), মো: সৈয়দ মোল্লা, আল জামিয়াতুল আরাবিয়া শামসুল উলুম কারবালা মাদরাসা, নিশিন্দারা, টি.টি.সি., বগুড়া (প্রাপ্ত নাম্বার ৯১২)।

৮ম হয়েছেন- মো: সালেহ আহমদ, জামেয়া কাসেমুল উলুম দরগাহে হযরত শাহজালাল (রাহ:), সিলেট (প্রাপ্ত নাম্বার ৯১১)।

যৌথভাবে ৯ম হয়েছেন- মো: আল আমীন গাজী মারকাযুল ফিকরিল ইসলামী বাংলাদেশ বসুন্ধরা ঢাকা, ব্লক ডি/বসুন্ধরা আবাসিক এলাকা, গুলশান-২, ভাটারা (প্রাপ্ত নাম্বার ৯০৯), শেখ মো: জিয়াউল হক, জামেয়া কাসেমুল উলুম দরগাহে হযরত শাহজালাল (রাহ:), সিলেট (প্রাপ্ত নাম্বার ৯০৯)।

১০ম স্থান অর্জন করেছেন- মুহা: শাকির মাহমুদ, আল জামিয়াতুল ইসলামিয়া কাছেমুল উলম (জামিল মাদরাসা), চকফরিদ, পুলিশ লাইন, বগুড়া (প্রাপ্ত নাম্বার ৯০৮)।

মন্তব্য