Gmail! | Yahoo! | Facbook

আবার বাড়ল গ্যাসের দাম: এক চুলা ৯২৫ টাকা, দুই চুলা ৯৭৫

FacebookTwitterGoogle+Share

burnerঢাকা, ৩০ জুন ২০১৯ঃ আবারও বাড়ানো হয়েছে গ্যাসের দাম। নতুন দামে ৩২.৮ শতাংশ বেড়েছে গ্যাসের দাম। ফলে গ্রাহকদের আগের চেয়ে প্রায় এক তৃতীয়াংশ বেশি মূল্য পরিশোধ করে গ্যাস ব্যবহার করতে হবে। সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

আবাসিক গ্রাহকদের এক চুলার জন্য মাসে ৯২৫ টাকা এবং দুই চুলার জন্য ৯৭৫ টাকা দিতে হবে, যা এতোদিন ছিল যথাক্রমে ৭৫০ টাকা ও ৮০০ টাকা।

গৃহস্থালিতে মিটারে যারা গ‌্যাসের বিল দেন, তাদের প্রতি ঘনমিটার গ‌্যাস ব‌্যবহারের জন‌্য ১২ টাকা ৬০ পয়সা করে দিতে হবে। এতোদিন প্রতি ঘনমিটারে তাদের বিল হত ৯ টাকা ১০ পয়সা।

রোববার বিকালে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এক গণবিজ্ঞপ্তিতে গ্যাসের দাম বাড়ানোর এই ঘোষণা দেয়।

যানবাহনে জ্বালানি হিসেবে ব‌্যবহৃত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম সোমবার থেকে প্রতি ঘনমিটারে ৩৮ টাকা থেকে বেড়ে ৪৩ টাকা হবে।

পাশাপাশি বিদ্যুৎ উৎপাদন, সার, শিল্প ও বাণিজ‌্যক খাতেও গ‌্যাসের দাম বাড়ানো হয়েছে, যার ফলে শিল্পোৎপাদনে খরচ বাড়বে, ব‌্যবসায়ীরাও তা তুলবেন দ্রব‌্যমূল‌্য বাড়িয়ে দিয়ে। শেষ বিচারে ভোক্তাদের পকেট থেকেই তা যাবে।

বিইআরসির চেয়ারম্যান মনোয়ার ইসলাম জানান, গড়ে ভোক্তা পর্যায়ে প্রতি ঘনমিটার গ্যাসের দাম ৭ টাকা ৩৮ পয়সা থেকে ৩২.৮ শতাংশ বাড়িয়ে ৯ টাকা ৮০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

মন্তব্য