Gmail! | Yahoo! | Facbook

সুদানে প্রেসিডেন্ট ওমর আল বশির ক্ষমতাচ্যুত

FacebookTwitterGoogle+Share

Sudanese demonstrators attend a protest rally demanding Sudanese President Omar Al-Bashir to step down outside the Defence Ministry in Khartoum১১ এপ্রিল ২০১৯ঃ উত্তর আফ্রিকার দেশ সুদানে প্রেসিডেন্ট ওমর আল বশিরের ৩০ বছরের শাসনের অবসান হয়েছে।

বৃহস্পতিবার দেশটিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়েছে। আল আরাবিয়া টিভির বরাতে খবর আরব নিউজের। সুদানের সরকার দেশটিতে রুটির দাম ২ সেন্ট থেকে বাড়িয়ে ৬ সেন্ট করে।

রুটির দামবৃদ্ধিতে গত ১৯ ডিসেম্বর থেকে সুদানের রাজধানী খারতুমসহ বিভিন্ন শহরের রাস্তায় বিক্ষোভ করেছেন সুদানের হাজার হাজার নাগরিক। এ নিয়ে দেশটির পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষও হয়েছে।

প্রায় চার মাস ধরেই সেখানে সরকারবিরোধী বিক্ষোভ চলছে।

সুদানি জনগণ অর্থনৈতিক অব্যবস্থা, চরম খাদ্য, জ্বালানি ও বিদেশি মুদ্রার অভাবের কারণে বিক্ষোভ শুরু করেছেন।

এই প্রতিবাদ-বিক্ষোভ দমনে প্রেসিডেন্ট ওমর আল বশির ২২ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন ।

মানবাধিকার সংস্থাগুলোর মতে, বিক্ষোভে সেখানে অন্তত ৬০ জন প্রাণ হারিয়েছেন বলে জানায় ভয়েস অব আমেরিকা।

এরই মধ্যে আজ সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটিতে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়েছে।

omar al bashirসুদানের এই অন্তর্বর্তীকালীন সরকারের নেতৃত্বে আছেন দেশটির প্রথম ভাইস প্রেসিডেন্ট ও প্রতিরক্ষামন্ত্রী আহমেদ আওয়াদ ইবনে অওফ।

এদিকে সুদানের সরকারবিরোধী বিক্ষোভের নেতৃত্বে থাকা সংগঠনগুলো শুধু বেসামরিক অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে রাজি আছে।

এর আগে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের চারপাশে সেনা মোতায়েন করা হয়। টিভি চ্যানেলটিতে বলা হয়, শিগগিরই একটি গুরুত্বপূর্ণ ঘোষণা দেবে সশস্ত্র বাহিনী। এর জন্য প্রস্তুত থাকুন।

রাষ্ট্রীয় টেলিভিশনের এ ঘোষণার পর দেশটির রেডিও ও টেলিভিশন চ্যানেলগুলোতে বাজানো হচ্ছে দেশাত্মবোধক গান। তুলে ধরা হচ্ছে সামরিক বাহিনীর বীরত্ব গাঁথা।

প্রেসিডেন্ট ওমর আল বশিরের পদত্যাগের দাবিতে ব্যাপক আন্দোলনের মধ্যেই এমন পরিস্থিতি তৈরি হয়।

এর মধ্য দিয়ে প্রেসিডেন্ট ওমর আল বশিরের ৩০ বছরের শাসনের অবসান হয়। ১৯৮৯ সাল থেকে সুদানের ক্ষমতায় আছেন ওমর আল বশির।

মন্তব্য